সূর্যটা তখন হেলে পড়েছিল পশ্চিম আকাশে
মেঘগুলো লাল পিন্ডের ন্যায় আকারে থমকে চিত্রসুরী ছিল দৈবতার সাথে-
সবুজহীন ঘাসছাড়া ধুলায়িত পথটা ধূ ধূ
মানচিত্র আঁকতে আকঁতে মিশে যাচ্ছিল প্রবাসি কোন ঠিকানায়।
বহু পুরানো তপটের নীচে আমি হাঁটছি,
চোখটা অজানাতেই ভিজে যাচ্ছিল বাতাসের ঝাপটাতে।
একটু নীচে তাকাতেই দেখলাম নিজেরই সম্মুখ নিজের ব্রতি চৌহান
আমি জিজ্ঞাসা করলাম কে?
উত্তর আসলো আমি ছায়া-আমারই এক প্রতিক্রিতি সে।
তবে কেন জানি সে আজ আমার মত নয়-
আমাকে প্রশ্ন করছে, জানতে চাচ্ছে
একা আঁধারে কতটুকু সত্যের পথ খুঁজেছি আমি।
আবারও হুঙ্কার ছাড়ে ছায়ার কন্ঠ
আর কত নষ্ট করব সময়
কিছুই বলতে পারলাম না আমি
ভয়ে আমার চিবুক বেয়ে ঘাম ঝরতে লাগল, শরীরের কোষগুলো হীম হতে শুরু করল। একসময় সূর্য ডুবে গেল, সেই ছায়া সেও চলে গেল
কিছুই বলতে পারলাম না আমি শুধু তার কন্ঠ আমার কানে ঘন্টার মত বাজতে লাগল
আমি দিশাহীনা ছুটতে লাগলাম এই আঁধারে ঢাকা ধুলায়িত পথে
সত্যের সন্ধানে।